শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > শীর্ষ খবর > অনিয়মই যেনো বেপরোয়া পথচারীদের নিয়ম

অনিয়মই যেনো বেপরোয়া পথচারীদের নিয়ম

শেয়ার করুন

বাংলাভূমি ডেস্ক ॥
তো কিছুদিন আগে মাত্র শেষ হলো নিরাপদ সড়কের দাবিতে ছাত্র আন্দোলন। প্রধানমন্ত্রীর আশ্বাসে শিক্ষার্থীরা ঘরে ফিরে যেতে না যেতেই শুরু হলো ট্রাফিক সপ্তাহ। তবে কোনো কিছুতেই নিয়মের আওতায় আনা যাচ্ছে না রাজধানীর বেপরোয়া পথচারীদের। ফুটওভার ব্রিজ কিংবা আন্ডার পাস থাকা সত্ত্বেও তারা চলন্ত গাড়ি উপেক্ষা করে,জীবনের ঝুঁকি নিয়ে রাস্তা পারাপার হচ্ছেন। আর এসব কারণে প্রতিনিয়ত দুর্ঘটনা বাড়ছে বলে দাবি করছেন গাড়ি চালকরা।

হিসেব করে দেখা যায়, শুধু নিউমার্কেট এলাকাতেই প্রতি এক মিনিটে নিয়ম ভেঙ্গে ১২ থেকে ১৫ জন পথচারী রাস্তা পারাপার হচ্ছে। অথচ মাথার ওপরেই রয়েছে একাধিক ফুটওভার ব্রিজ। শুধু নিউমার্কেটই নয়, জীবনের ঝুঁকি নিয়ে পুরো নগর জুড়েই এভাবে রাস্তা পারাপার হচ্ছে বেশীরভাগ পথচারী।

তবে রাজধানীর বনানী থেকে খিলক্ষেত পর্যন্ত অনেক জায়গাতেই আবার ফুটওভার ব্রিজ না থাকায় ঝুঁকি নিতে বাধ্য হচ্ছেন পথচারীরা। তাদের দাবি, কিছু কিছু জায়গার ওভার ব্রিজ আবার ব্যবহার অনুপযোগী।

বুয়েটের গবেষণায় দেখা গেছে, প্রতি বছর ঢাকা শহরে যে পরিমাণ সড়ক দুর্ঘটনা হয় তার ৪৭ শতাংশের জন্যই দায়ী এসব বেপরোয়া পথচারী। তাই চালকরা বলছেন, পথচারীরা নিয়ম মেনে রাস্তা পারাপার হয় তাহল সড়ক দুর্ঘটনার পাশাপাশি যানজটও কিছুটা কমে আসবে।

সমস্যা সমাধানে ট্রাফিক বিভাগ থেকে জনসচেতনতামূলক প্রচারণা ও প্রতীকি জরিমানার কথা বললেও বিশ্লেষকরা বলছেন, স্কুল পর্যায় থেকে সিলেবাসে সড়ক ব্যবহারের নিয়ম অন্তর্ভুক্ত করা উচিত। আইন প্রয়োগের চেয়ে ছোট থেকেই সবাইকে সড়ক ব্যবহারের ওপর জোর দিতে হবে।

যোগাযোগ বিশেষজ্ঞ সাইফুন নেওয়াজ বলেন, ‘স্কুল পর্যায় সিলেবাসে সড়ক ব্যবহারের নিয়ম অন্তর্ভুক্ত করলে শিক্ষার্থীরা জানতে পারবে।’ সূত্র: সময় টিভি