শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > অনিশ্চয়তায় টি-২০ বিশ্বকাপ

অনিশ্চয়তায় টি-২০ বিশ্বকাপ

শেয়ার করুন

স্পোর্টস ডেস্ক ॥ বাংলাদেশে অনুষ্ঠেয় টি-২০ বিশ্বকাপ ক্রিকেট অনিশ্চতায় ঢেকে গেছে। কারণ নিরাপত্তা। ১৬ই মার্চ থেকে ১৬টি দেশের শ্রেষ্ঠত্ব প্রমাণের এ লড়াই শুরু হওয়ার কথা। সামপ্রতিক হিংসা-হানাহানির কারণে অংশগ্রহণকারী দেশগুলোর মধ্যে প্রতিক্রিয়া হয়েছে। তারা উদ্বিগ্ন। নিরাপত্তা নিয়েই তাদের মূল উদ্বেগ। খেলোয়াড় ও কর্মকর্তাদের তারা ন্যূনতম ঝুঁকির মধ্যে পাঠাতে রাজি নয়। তবে বাংলাদেশ বলছে, নিরাপত্তার সমস্যা নেই। খেলোয়াড়দের সর্বোচ্চ নিরাপত্তা দেয়ার নিশ্চয়তা দেবে তারা। খেলার সময়ে রাজনৈতিক কর্মসূচি থাকবে না- এটা নিশ্চিত করে বলা যায়। কিন্তু বিশ্ব ক্রিকেটের অন্যতম পরাশক্তি অস্ট্রেলিয়া এতে নিশ্চিত হতে পারছে না। খেলোয়াড়দের নিরাপত্তার গ্যারান্টি দেয়ার সামর্থ বাংলাদেশের কতটুকু আছে তা নিয়ে সংশয় তাদের। তারা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলকে জানিয়েছে, সরজমিন অবস্থা পর্যবেক্ষণ করে সিদ্ধান্ত নেবেন তারা। এই লক্ষ্যে অস্ট্রেলিয়ার একটি প্রতিনিধি দল আগামী সপ্তাহে ঢাকা আসছে। ২০শে জানুয়ারি ঢাকায় আইসিসি’র একটি নিরাপত্তা সংক্রান্ত বৈঠক হওয়ার কথা রয়েছে। এই অবস্থার সুযোগ নিতে চায় শ্রীলঙ্কা। তারা ইতিমধ্যেই লবিং শুরু করে দিয়েছে।

উদ্ভূত রাজনৈতিক সহিংসতার মধ্যে বাংলাদেশের পক্ষে খেলোয়াড়দের নিরাপত্তা বিধানে কতটা সামর্থ্য রয়েছে তা নিয়ে উদ্বিগ্ন অস্ট্রেলিয়া। চলতি মাসে অনুষ্ঠিত নির্বাচনকে ঘিরে সহিংসতা ও ধর্মঘটের কারণে অন্তত ১৮ জনের মৃত্যু হয়েছে। নির্বাচনে পোলিং বুথ হিসেবে ব্যবহৃত কয়েক শ’ স্কুলে আগুন দেয়া হয়েছে। প্রধান বিরোধী দল বাংলাদেশ জাতীয়তাবাদী দল তাদের বিক্ষোভ অব্যাহত রাখার ঘোষণা দিয়েছে। অস্থিরতা অব্যাহত থাকলে টি-২০ বিশ্বকাপ শেষ মুহূর্তে অন্য দেশে স্থানান্তর করা হলে আশ্চর্যের কিছু থাকবে না। ক্রিকেট অস্ট্রেলিয়ার (অস্ট্রেলিয়ান ক্রিকেট বোর্ড) একজন মুখপাত্র বলেছেন, অস্ট্রেলিয়ার খেলোয়াড় ও দলের সদস্যদের নিরাপত্তার বিষয়টি তাদের কাছে সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ।

ইংল্যান্ড দলের উপদেষ্টা রেগ ডিকাসন ইতিমধ্যেই ফেডারেশন অব ইন্টারন্যাশনাল ক্রিকেটার্স এসোসিয়েশন (ফিকা)কে তাদের উদ্বেগের কথা জানিয়েছেন। ফিকা’র নির্বাহী চেয়ারম্যান পল মার্শ বলেছেন, ডিকাসন আলাদাভাবে হুমকির মাত্রা নির্ণয় করে আমাদের দেবেন। খেলোয়াড় ও খেলোয়াড়দের সংগঠনগুলো তার পরামর্শ অত্যন্ত গুরুত্বের সঙ্গে বিবেচনা করে থাকে। তিনি বলেন, খেলোয়াড়দের নিরাপত্তার চেয়ে গুরুত্বপূর্ণ কিছু হতে পারে না। যদি নিরাপদ মনে না হয় তবে তা সরিয়ে নিতে হবে।

আইসিসি’র ম্যাচ রেফারি ও অস্ট্রেলিয়ার এক সময়কার সাড়াজাগানো ব্যাটসম্যান ডেভিড বুন বাংলাদেশে অনুষ্ঠেয় টি-২০ বিশ্বকাপ নিয়ে সংশয় প্রকাশ করেছেন। তিনি বলেছেন, এই মুহূর্তে বলা যায় না সেখানে বিশ্বকাপ হবে। কারণ খেলোয়াড়দের নিরাপত্তার বিষয়টি নিশ্চিত করতে হবে। আন্তর্জাতিক ক্রিকেট সংস্থাকে অব্যাহতভাবে পরিস্থিতির ওপর নজর রাখতে হবে। ৫৩ বছর বয়সী বুন ২০১১ সাল থেকে আইসিসি’র ম্যাচ রেফারি হিসেবে দায়িত্ব পালন করছেন। বাংলাদেশে অনুষ্ঠেয় বিশ্বকাপেও তার ওপর দায়িত্ব রয়েছে।

ওদিকে বাংলাদেশ ক্রিকেট কন্ট্রোল বোর্ডের প্রেসিডেন্ট নাজমুল হাসান পাপন বলেন, নিরাপত্তা নিয়ে সদস্য দেশগুলোর মধ্যে যাতে কোন উদ্বেগ না থাকে সে জন্য নানামুখী চেষ্টা করা হচ্ছে। তিনি বলেন, বিরোধী দলের কাছ থেকে ইতিবাচক সাড়া পাওয়া গেছে। আমি শতভাগ আশা করি টি-২০ বাংলাদেশেই অনুষ্ঠিত হবে। দলগুলো আমাদের নিরাপত্তা পরিকল্পনায় আপত্তি করবে না।