শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > গ্যালারীর খবর > অনলাইনে ভর্তি জটিলতার শিকার অভিভাবকরা

অনলাইনে ভর্তি জটিলতার শিকার অভিভাবকরা

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥ রাজধানীর ৩২টি স্কুলে চালু হওয়া অনলাইনে ভর্তি কার্যক্রমের প্রথমদিনই বিভিন্ন জটিলতায় শিকার হয়েছেন অভিভাবকরা। আবেদনকারীদের ছবি আপলোড ও বিকাশে ফরমের মূল্য পরিশোধ করে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করেও ফরম পূরণ করতে পারছেন না তারা। অভিভাবকদের ভোগান্তি নিরসনে অনলাইন পদ্ধতি চালু করলেও তা কমেনি।

সংশ্লিষ্ট কর্তৃপক্ষও এ কথা স্বীকার করেছেন। তারা বলেন, “প্রথমবারের মতো অনলাইন পদ্ধতি হওয়ায় কিছু ত্রুটি দেখা দিয়েছে। টেকনিক্যাল সমস্যা দ্রুত সমাধান করা হবে।”

২ ডিসেম্বর রাত ১২টার পর থেকে ১২ ডিসেম্বর রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত িি.িফংযব.মংধ.বফঁ.নফ ওয়েব ঠিকানায় ভর্তির আবেদন করা যাবে। কিন্তু সরকারি এ ওয়েবসাইটটি বুধবার দিনভর ছিল ত্রুটিপূর্ণ থাকায় অনেকেই ভর্তি ফরম পূরণ করতে পারেনি। তবে সব এলাকায় এমন ছিল না। কোনো কোনো পাঁচ-দশ মিনিটেও ফরম পূরণ করা গেছে বলে জানা গেছে।

সরেজমিনে দেখা গেছে, বুধবার রাজধানীর সূত্রাপুর, বাংলাবাজার, লক্ষ্মীবাজার, গুলিস্তান, পুরানা পল্টন, মতিঝিল, নীলক্ষেত, ফার্মগেটসহ বিভিন্ন এলাকার কম্পিউটার দোকানে অনলাইনে ভর্তির আবেদন করতে অভিভাবকদের ভিড় ছিল। তখন অভিভাবকদের অনেককেই ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখাতে দেখা গেছে ওয়েবসাইটে আবেদনকারীর ছবি আপলোড করতে না পেরে। আবার অনেকে বিকাশে ফরমের মূল্য পরিশোধ করতে গিয়েও বিপাকে পড়েন।

ফার্মগেট রাশেদ টেলিকমে এক লিটন নামের এক অভিভাবক বলেন, “আগে স্কুলে গিয়ে লাইনে দাঁড়াতে হতো, এখন কম্পিউটারের দোকানে লাইনে দাঁড়িয়েছি। আসলে দাঁড়ানোর জায়গার পরিবর্তন হয়েছে।”

তার সঙ্গে আসা আরেক অভিভাবক বলেন, “আমার ছেলের জন্য আবেদন করছি, কিন্তু ছবি আপলোড করতে পারছি না। দেড়-দুই ঘণ্টা ধরে চেষ্টা করছেন কম্পিউটার অপারেটর। কিন্তু পারছেন না।”

ফার্মগেট আরেকটি দোকানের অপারেটর বলেন, “সকাল ৯টা থেকে ১১টা পর্যন্ত ১৪-১৫টি আবেদন সঠিকভাবে পূরণ করতে পেরেছি। এরপর বিকাল তিনটা পর্যন্ত আর কোনো ফরম পূরণ করা যায়নি। এ জন্য অভিভাবকের চাপ থাকায় সাদা কাগজে তথ্য লিখে রেখেছি। পরে সময়মতো ফরম পূরণ করে দেব।”

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের উপ-পরিচালক (মাধ্যমিক) একেএম মোস্তফা কামাল বলেন, “বিভিন্ন মাধ্যমে অনলাইনে ত্রুটির অভিযোগ পেয়েছি। প্রথমবার অনলাইনে এ প্রক্রিয়া চালু হয়েছে, তাই কিছু কারিগরি ত্রুটি-বিচ্যুতি হতে পারে। কারিগরি বিশেষজ্ঞদের সঙ্গে বসে শিগগির সমস্যাগুলোর সমাধান করা হবে।”

ভোররাতে স্কুলগেটে এসে লাইনে দাঁড়িয়ে অভিভাবকদের ভর্তি ফরম না নিতে অনলাইন পদ্ধতি চালু করা হয়েছে। যাতে করে তাদের ভোগান্তি লাঘবে ও ভর্তি-জটিলতা নিরসন হয়।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর সূত্রে জানা গেছে, রাজধানীর ৩২টি সরকারি স্কুলে ছুটির দিনসহ আগামী ১২ ডিসেম্বর রাত ১২টা পর্যন্ত অনলাইনে ভর্তির আবেদন করা যাবে। আর প্রতিটি ফর্মের জন্য নির্ধারিত ১৫০ টাকা ফি পরিশোধ করতে হবে বিকাশের মাধ্যমে।